শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকো পার্ক - জাদুর জগতে হারাতে কিছুক্ষণ (সেমি ফটোব্লগ)

গত রোজার ঈদে যখন চিটাগাং হান্টে গেলাম, তখন আগে থেকেই মাথায় ছিল সদ্য চালু হওয়া “শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকো পার্ক” অবশ্যই দেখতে যাব। আর এই ভাবনা থেকেই প্ল্যানিং লিস্টে আমি আর হাসিব নির্ধারিত করে রেখেছিলাম, কাপ্তাই যেদিন যাব সেদিন বিকেলটা কাটাবো এই অসম্ভব সুন্দর পার্কে। কাপ্তাই যেদিন গেলাম সেদিন সকাল বেলাটা কাটালাম কাপ্তাই লেকের নীলাভ স্বচ্ছ জলে ইঞ্জিনবিহীন ছোট্ট নৌকায় চড়ে। দুপুরে কাপ্তাই নেভি লেক ভিউ পার্ক ঘুরে এসে বিকেল বেলা ঢুকে পড়লাম শেখ রাসেল এভিয়ারি এন্ড ইকো পার্কে, জনপ্রতি টিকেট নিয়েছিল ২৩ টাকা! হিসেব করে বুঝলাম ২০ টাকার টিকেটে ১৫% হারে ভ্যাট চার্জ করা হয়েছে। 
যাই হোক প্রবেশ করে ডানদিকে ঘাড় ঘুরালেই দেখতে পেলাম সদ্য আনা কেবল কারটি নিশ্চুপ দাঁড়িয়ে আছে। প্রবেশের সময়ই জেনে গিয়েছিলাম ক্যাবল কার চালু হয় নাই। প্রায় ২.২ কিলোমিটার লম্বা ক্যাবলে চড়ে এই গাড়ী দিয়ে কাপ্তাইয়ের অপরূপ রূপ দেখার সাধ মিটল না সেই যাত্রায়। ভালো কথা, মোট যাত্রা পথ কিন্তু আপ-ডাউন মিলিয়ে হবে ৪.৪ কিলোমিটার। ২১০ হেক্টর জমির উপর প্রতিষ্ঠিত এই পার্কে আপনি উঁচুনিচু পথ পেড়িয়ে তিনটি স্থানের খাঁচার ভেতর দেখতে পাবেন রঙবেরঙের পাখী। প্রবেশমুখের লেকের স্বচ্ছ জলে ভাসতে দেখবেন নানান দেশী-বিদেশী হাঁস আর পানকৌড়ির দলকে। মধ্যবর্তী খাঁচায় এসে দেখা পাবেন রূপের রানী ময়ূর এর দলের। এখানে আপনি মুগ্ধ হয়ে তাকিয়ে থাকবেন পাখীগুলোর দিকে। তিনটি খাঁচায় দেশী-বিদেশী বিভিন্ন প্রজাতির প্রায় সাতশত পাখী রয়েছে এই সংগ্রহশালায়। আসুন দেখি আরও কিছু ছবি, কথা আর বেশী না বলি... 






























































Translate

বোকা পর্যটকের কথা

মানুষ যেমন হঠাৎ করেই কারো প্রেমে পড়ে, ঠিক তেমনই করে আমিও প্রেমে পড়েছি ভ্রমণের। আজব এক নেশায় নেশাগ্রস্থ, কবে থেকে জানি না। তবে নিজের আর্থ-সামাজিক অবস্থানে লড়াই করে টিকে থাকার পর ভ্রমণে মনঃসংযোগ করতে উদ্যত হই। সেই থেকে যখনই সময়-সুযোগ হয় বেড়িয়ে পড়ি ঘর হতে, ভ্রমণের তরে। মজার ব্যাপার হল, আমি সাইক্লিস্ট নই, সাঁতার কাটতে পারি না, না পারি ট্র্যাকিং, হাইকিং, ক্লাইম্বিং। কোন ধরণের এডভেঞ্চারধর্মী কোন গুণই আমার নেই, শুধু আছে ভ্রমণের শখ আর অদম্য ইচ্ছাটুকু। আর সেই ইচ্ছা থেকেই সময় সময় আমার ঘুরে বেড়ানো আর সেই গল্পগুলো লিপিবদ্ধ করে রাখা এই ডায়েরীতে। আমার এই লেখাগুলো বিভিন্ন সময়, বিভিন্ন সামাজিক মাধ্যমে এবং ব্যক্তিগত ডায়েরীতে লেখা ছিল; সেগুলো সব একত্রে সংরক্ষণ করে রাখার নিমিত্তেই এই ব্লগ। যদি আপনাদের কারো এই লেখাগুলো কোন কাজে লাগে তবে আমার পরিশ্রম কিছুটা হলেও সার্থক হবে।

পোস্ট সংরক্ষণাগার

যোগাযোগ ফর্ম

প্রেরণ