পনেরো হাজার টাকায় বাই রোডে কাশ্মীর!!! গল্প নয় সত্যি...

কাশ্মীর ভ্রমণ খরচ,কাশ্মীর, বাই রোডে কাশ্মীর ভ্রমন,কাশ্মীর ভ্রমণ প্যাকেজ,কাশ্মীর ভ্রমন পরিকল্পনা,কাশ্মীর ভ্রমণ গাইড,কাশ্মির ভ্রমণ পরিকল্পনা ও বাজেট,ঢাকা টু কাশ্মীর ভ্রমন,কাশ্মীর ভ্রমণের ব্যাপারে খুটিনাটি,কাশ্মীরে a to z ভ্রমণ অভিজ্ঞতাঃ,জম্মু ও কাশ্মীর,ভুস্বর্গ কাশ্মীর,ভু-স্বর্গ কাশ্মীর,কলকাতা থেকে জম্মু কাশ্মীর,Kashmir Tour, Kashmir Tour Guide Bangla, Kashmir Tour Plan Bangla,
 

কাশ্মীর! স্বপ্নের কাশ্মীর, ভূস্বর্গ কাশ্মীর। প্রতিটি ভ্রমণপ্রিয় মানুষের অন্যতম স্বপ্ন গন্তব্য। গত কয়েক বছর আগেও বাংলাদেশ হতে কাশ্মীর ভ্রমণ করা টুরিস্টের সংখ্যা ছিল অনেক কম। কিন্তু বর্তমানে সেই সংখ্যা বেড়েছে বহুগুণ। বছর তিনেক আগে সামুতে অল্প খরচে কাশ্মীর ভ্রমণের একটি পূর্ণাঙ্গ পোস্ট লিখেছিলাম। অনেকেই সময় সময় ঢাকা থেকে পুরো যাত্রা বাই রোডে নিজে নিজে কাশ্মীর ভ্রমণ করার জন্য তথ্য চেয়ে থাকেন। তাদের জন্য আজকের এই লেখা। বাংলাদেশ থেকে যারা কাশ্মীর বেড়াতে যাবেন, এবং বাজেট ট্যুর হবে, যেখানে কোন অলটাইম ট্রান্সপোর্ট বুকিং থাকবে না, তাদের জন্য এই পোস্টটি তৈরি। 

ঢাকা থেকে কলকাতা হয়ে বাই রোডে কাশ্মীর যাওয়ার জন্য দুটি কমন রুট রয়েছে। কলকাতা-দিল্লী-জম্মু-শ্রীনগর অথবা কলকাতা-জম্মু-শ্রীনগর যে কোন একটি রুটে আপনি কাশ্মীর যেতে পারবেন বাই রোড। তবে হাতে সময় থাকলে কম খরচে বাই রোড কাশ্মীর ভ্রমণ এর জন্য ঢাকা-কলকাতা-জম্মু-শ্রীনগর এই রুট হল বেস্ট অপশন। আসুন দেখে নেয়া যাক এই রুটে যাতায়াতের জন্য বাজেট ট্র্যাভেলার হলে আপনার খরচ হবে কেমন?

ঢাকা-কলকাতাঃ নানান ভাবে আপনি ঢাকা থেকে কলকাতা পৌঁছতে পারেন, সেক্ষেত্রে খরচ সর্বনিম্ন ৬০০ টাকা থেকে সর্বোচ্চ ২,০০০ টাকা পড়বে। ঢাকা থেকে বেনাপোল এবং ইমিগ্রেশন শেষে বেনাপোল থেকে কলকাতা এই কমন রুটে নন-এসি বাস করে ১,০০০-১,২০০ টাকা খরচে আপনি মোটামুটি আরামেই ঢাকা হতে কলকাতা পৌঁছে যাবেন।

কলকাতা-জম্মুঃ এই রুটে হাওড়া থেকে দুটি ট্রেন পাবেন। একটি জম্মু তাওয়াই এক্সপ্রেস (Train: JAMMU TAWI EXP, No: 13151), সপ্তাহে সাতদিন চলে, হাওরা থেকে ছেড়ে যায় সকাল ১১ঃ৪৫ মিনিটে, প্রায় ৪৫ ঘণ্টার যাত্রা শেষে জম্মু পৌঁছায় তৃতীয় দিন সকাল ০৯ঃ৩৫ মিনিটে। ভাড়াঃ (প্রায়) স্লিপার ক্লাস ৮০০ রুপী, থ্রি-এসি ২,০০০ রুপী, টু-এসি ৩,০০০ রুপী। অপর ট্রেনটি হল হিমগিরি এক্সপ্রেস (Train:  HIMGIRI EXPRESS, No: 12331),  সপ্তাহে তিনদিন হাওরা থেকে ছেড়ে যায়, মঙ্গলবার, শুক্রবার এবং শনিবার; ছাড়ার সময় রাত ১১ঃ৫৫ মিনিট এবং প্রায় সাতত্রিশ ঘণ্টার যাত্রা শেষে জম্মু পৌঁছায় তৃতীয় দিন দুপুর ১২ঃ৩৫ মিনিটে। ভাড়াঃ (প্রায়) স্লিপার ক্লাস ৮৫০ রুপী, থ্রি-এসি ২,১০০ রুপী, টু-এসি ৩,২০০ রুপী এবং ফার্স্ট ক্লাস এসি ৫,৫০০ রুপী। (টিকেট মূল্য ভারতীয় রেলওয়ের নির্ধারিত ভাড়ার সাথে জিএসটি এবং এজেন্ট সার্ভিস চার্জযুক্ত করে রাউন্ড ফিগারে ধরা হয়েছে)

কলকাতা-দিল্লী-জম্মুঃ রাজধানী এক্সপ্রেসে কলকাতা থেকে দিল্লী, তারপর দিল্লী থেকে জম্মু। এতে করে সময় এবং কষ্ট কিছুটা কম লাগে। কলকাতা থেকে বেশ কিছু ট্রেন যায় দিল্লী পর্যন্ত, এর মধ্যে সেরা রাজধানী এক্সপ্রেস। এটা ছাড়া রয়েছে প্রভা এক্সপ্রেস, যুবা এক্সপ্রেস সহ আরও তিনটি ট্রেন। আমরা এই রুট ব্যবহার করলে রাজধানী এক্সপ্রেসেই করব, অন্যথায় উপরের কলকাতা-জম্মু রুটই ভাল। শিয়ালদহ ষ্টেশন থেকে ছেড়ে যাওয়া রাজধানী এক্সপ্রেস সপ্তাহের সাতদিনই চলাচল করে, হাওরা থেকে চলাচলকারী রাজধানী এক্সপ্রেস রবিবার ব্যতীত বাকী ছয়দিন চলে। উভয় রাজধানী বিকেল ৪ঃ৫০-৪ঃ৫৫ মিনিটে কলকাতা থেকে ছেড়ে গিয়ে পরদিন সকাল ১০ঃ০০-১০ঃ৩০ এর মধ্যে দিল্লী পৌঁছে যায়।  (Train:  SDAH RAJDHANIEX , No: 12313), সপ্তাহে সাতদিন চলে,  (Train: KOLKATA RAJDHNI , No: 12301), সপ্তাহে ছয়দিন (রবিবার বন্ধ) চলে, ভাড়াঃ (প্রায়) থ্রি-এসি ৩,০০০ রুপী, টু-এসি ৪,৪০০ রুপী এবং ফার্স্ট ক্লাস এসি ৫,৫০০ রুপী। এরপর দিল্লী থেকে প্রায় ১৪টি ট্রেন যায় জম্মুর উদ্দেশ্যে, সবচেয়ে ভাল রাজধানী এক্সপ্রেস, সপ্তাহে সাতদিন চলাচল করে, দিল্লী থেকে ছেড়ে যায় রাত ০৮ঃ৪০ মিনিটে, জম্মু পৌঁছে পরদিন সকাল ০৫ঃ৪৫ মিনিটে। ভাড়াঃ ভাড়াঃ (প্রায়) থ্রি-এসি ১,৭০০ রুপী, টু-এসি ২,৫০০ রুপী এবং ফার্স্ট ক্লাস এসি ৩,০০০ রুপী। এছাড়া দুপুরে আছে শালিমার এক্সপ্রেস এবং শ্রিশক্তি এক্সপ্রেস; রাতের দিকে ঝিলাম এক্সপ্রেস, টাটা তাওয়াই এক্সপ্রেস এগুলোও পাবেন।  (Train: JAMMU RAJDHANI  , No: 12425) 

জম্মু-শ্রীনগরঃ জম্মু থেকে সরাসরি শ্রীনগরের বাস ছেড়ে যায় সকাল সাড়ে ছয়টা থেকে সাতটা নাগাদ, ভাড়া ৩০০-৫০০ রুপীর মধ্যে। এছাড়া ভেঙ্গে ভেঙ্গে গেলে জম্মু থেকে আনাতনাগ (Anatnag) হয়ে সেখান থেকে শ্রীনগর, এই রুটে জম্মু এন্ড কাশ্মীর স্টেট ট্রান্সপোর্ট অথরিটির বাস চলাচল করে।  ভাড়া পড়বে সব মিলিয়ে ২৩০ রুপী’র মত। এছাড়া আপনি চাইলে এখান থেকে ট্যাক্সি অথবা প্রাইভেট কার/জীপ ভাড়া করে শ্রীনগর যেতে পারেন, ভাড়া পড়বে ২,০০০ রুপী থেকে শুরু করে গাড়ীর ধরন এর উপর। এই নোটের শেষে একটি চার্ট ছবি আকারে দেয়া হল, সেখান হতে রিজার্ভ গাড়ীর ভাড়া সম্পর্কে একটা আনুমানিক ধারনা পেতে পারবেন। 

শ্রীনগর হতে বিভিন্ন জেলাঃ সাধারণত আমরা পর্যটক’রা শ্রীনগর হতে যে এলাকাগুলোতে যাই সেগুলো হলঃ পাহেলগাঁও, গুলমার্গ, সোনামার্গ, ইয়ুসমার্গ। জম্মু এন্ড কাশ্মীর স্টেট ট্রান্সপোর্ট অথরিটির টুরিস্ট বাস সহ নানান ধরনের যান চলাচল করে এসব রুটে। নীচে প্রথম চার্টে জম্মু এন্ড কাশ্মীর স্টেট ট্রান্সপোর্ট অথরিটির বর্তমান রেট এবং তার পরের ছবিতে প্রাইভেট কোম্পানির রেট দেয়া হল।



থাকা-খাওয়াঃ শ্রীনগরে ডাল লেকের আশেপাশে একটু খোঁজ করলে ৫০০-১,০০০ রুপীতে থাকার জন্য ডবল রুম পেয়ে যাবেন। প্রতিবেলা খাবার ১০০-১৫০ রুপী আর সকালের নাস্তা ৫০-৭০ রুপী। একটু বুঝেশুনে প্ল্যান করলে বাই রোডে কাশ্মীর ভ্রমণ করতে হাজার পনের টাকা যথেষ্ট; কিন্তু সময় লাগবে বেশী। দেখা যাক একটি রাফ হিসেবঃ

- দিন ০০ (৬০০ টাকা): ঢাকা-বেনাপল, নাইট কোচে যাত্রা। 

- দিন ০১ (২,০০০ টাকা): ইমিগ্রেশন শেষে কলকাতা পৌঁছে সোজা রেলস্টেশন গমন এবং হিমগিরি এক্সপ্রেস এর স্লিপার ক্লাসে চেপে বসে পড়ুন।

- দিন ০২ (৩০০ টাকা): সারা দিন ট্রেনে

- দিন ০৩ (১,৫০০ টাকা): সকালবেলা জম্মু পৌঁছে নাস্তা সেরে নিয়ে শ্রীনগর এর বাসে উঠে পড়ুন। বিকেলের মধ্যে শ্রীনগর পৌঁছে হোটেলে চেকইন করুন।

- দিন ০৪ (১,৫০০ টাকা): শ্রীনগর ভ্রমণ।

- দিন ০৫ এবং ০৬ ((৩,০০০ টাকা): পাহেলগাঁও ভ্রমণ। 

- দিন ০৭ (১,৫০০ টাকা): গুলমার্গ ভ্রমণ।

- দিন ০৮ (১,৫০০ টাকা): সোনমার্গ ভ্রমণ।

- দিন ০৯ (২,৫০০ টাকা): শ্রীনগর থেকে জম্মুর উদ্দেশ্যে রওনা হয়ে যান। রাতের ট্রেন ধরুন কলকাতার উদ্দেশ্যে।

- দিন ১০ (৩০০ টাকা): সারাদিন ট্রেন জার্নি। 

- দিন ১১ (১,০০০ টাকা): কলকাতা পৌঁছে রাত কাটান।

- দিন ১২ (১,০০০ টাকা): কলকাতা হতে ঢাকার উদ্দেশ্যে রওনা দিন। 


সর্বমোটঃ ১৬,২০০ টাকা। (একটু হিসেব করে চলতে পারলে ১৫,০০০ টাকাতেও সম্ভব এই ট্যুর শেষ করা। ০৪-০৬ জনের দল হলে খুব সহজেই ১৫,০০০ টাকায় ঘুরে আসতে পারবেন কাশ্মীর, বাই রোডে। )

মন্তব্যসমূহ

Translate

বোকা পর্যটকের কথা

মানুষ যেমন হঠাৎ করেই কারো প্রেমে পড়ে, ঠিক তেমনই করে আমিও প্রেমে পড়েছি ভ্রমণের। আজব এক নেশায় নেশাগ্রস্থ, কবে থেকে জানি না। তবে নিজের আর্থ-সামাজিক অবস্থানে লড়াই করে টিকে থাকার পর ভ্রমণে মনঃসংযোগ করতে উদ্যত হই। সেই থেকে যখনই সময়-সুযোগ হয় বেড়িয়ে পড়ি ঘর হতে, ভ্রমণের তরে। মজার ব্যাপার হল, আমি সাইক্লিস্ট নই, সাঁতার কাটতে পারি না, না পারি ট্র্যাকিং, হাইকিং, ক্লাইম্বিং। কোন ধরণের এডভেঞ্চারধর্মী কোন গুণই আমার নেই, শুধু আছে ভ্রমণের শখ আর অদম্য ইচ্ছাটুকু। আর সেই ইচ্ছা থেকেই সময় সময় আমার ঘুরে বেড়ানো আর সেই গল্পগুলো লিপিবদ্ধ করে রাখা এই ডায়েরীতে। আমার এই লেখাগুলো বিভিন্ন সময়, বিভিন্ন সামাজিক মাধ্যমে এবং ব্যক্তিগত ডায়েরীতে লেখা ছিল; সেগুলো সব একত্রে সংরক্ষণ করে রাখার নিমিত্তেই এই ব্লগ। যদি আপনাদের কারো এই লেখাগুলো কোন কাজে লাগে তবে আমার পরিশ্রম কিছুটা হলেও সার্থক হবে।

পোস্ট সংরক্ষণাগার

যোগাযোগ ফর্ম

প্রেরণ