সোনার চরের সোনার কোল জুড়ে

সোনার চরের সোনার কোল জুড়ে

গল্পের ছবিসকল

  • রওনা হলাম তারুয়া থেকে সোনার চরের পথে
  • ছোট্ট নৌকায় আমাদের দলের সবাই
  • শেষ বিকেলের আলোয় ঝলমল করছে সাগরের নোনাজল
  • সোনার চরে নেমে গেলাম আমরা
  • ঢলে পড়া সূর্যের আলোয় ভেজা সৈকত সোনার ন্যায় চমকাচ্ছিলো
  • ঐ যে আমাদের নোঙ্গর করা ছোট্ট তরী, যেটারে এসেছি ১৬ জন!!!
  • সিডরে ভেঙ্গে যাওয়া গাছের গুঁড়ি সৈকতের বুকে স্মৃতি হয়ে দাঁড়িয়ে আছে
  • ফাঁকা সুদীর্ঘ সৈকত
  • বাথানের মহিষেরা সৈকতে
  • কোথাও কেউ নেই
  • ফাঁকা সৈকতে দল বেঁধে আমাদের পথচলা
  • দিনশেষের বিদায়ী সূর্য তখন আকাশে
  • সন্ধ্যে নামলে বলে, সময় হল ফিরতি যাত্রার
  • একে একে সবাই ফিরে চলছে নৌকার দিকে, শুরু হবে ফিরতি যাত্রা
  • সূর্য বাড়ির পথে
  • ছেড়ে দিলো আমাদের নৌকাও, পাল্লা দিয়ে সূর্য জায়গা করে দিচ্ছে রাতের আঁধারকে
  • সাগরের জলে অস্তমিত সূর্যের লাল আলোকছটা
  • এবার সে গেলই ডুবে
  • সেদিনের অদ্ভুত চাঁদ এবং তার প্রতিবিম্ব সাগরের জলে; শূণ্য চরাচরে আমরা, আমাদের নৌকা আর মায়াবী চাঁদ
প্রায় সাত কিলোমিটার দীর্ঘ এক সৈকত একাকী সমুদ্রের বুকে দাঁড়িয়ে আপনাকে স্বাগত জানাচ্ছে, আর আপনি তন্ময় হয়ে সেই মায়াবী দ্বীপের আর তার সৈকতের আহবানে সাড়া দিতে ব্যাকুল... ভেবে দেখুন একবার। তখন সাগরে সকল ধরনের মাছ ধরার নৌকা চলাচল নিষিদ্ধ। তাই চারিদিকে যতদূর চোখ যায় আমাদের নৌকা ছাড়া আর কোন নৌকার চিহ্ন নেই। সাগরের নোনা নীল জল ভেদ করে আমাদের নৌকা এগিয়ে চলছে। ১৫ জনের আমাদের দল বিকেলের মিষ্টি রৌদ্রজ্জ্বল দিনে অপার বিস্ময়ে চেয়ে আছি সম্মুখপাণে। অনেক দূরে দিগন্তরেখায় দেখা যাচ্ছে আমাদেরে পরম কাঙ্ক্ষিত ‘সোনার চর’। নৌকা যত এগোয়, তত আবছা থেকে স্পষ্ট হতে থাকে, এভাবে চলতে চলতে একসময় আমরা পৌঁছই সোনার চর। সৈকত থেকে শ’দুয়েক গজ সামনে নৌকো থেকে গেল, আর যাবে না। কি আর করা আমরা কোমর পানিতে নেমে হেঁটে এগিয়ে যাই এক স্বপ্নরাজ্যে। 
গত কুরবানি ঈদে ‘ভ্রমণ বাংলাদেশ’ এর সাথে বেড়িয়ে পড়ি দক্ষিণের দ্বীপাঞ্চল ভোলার উদ্দেশ্যে। আমাদের প্রাথমিক ডেরা চর কুকরি-মুকরি। (সেই ভ্রমণের পুরো গল্প নিয়ে লেখেছিলাম চার চর আর তিন সৈকত - এ লাইফ টাইম মেমরেব্ল জার্নি ) সেখানে প্রথম দিন কাটিয়ে আমরা স্থানীয় বাসিন্দাদের সাথে শলাপরামর্শ করে পরদিন একটা ১৬ হর্স পাওয়ারের ইঞ্জিনযুক্ত মাছ ধরার ছোট্ট নৌকা নিয়ে বেড়িয়ে পড়লাম তিনটি অপার সৌন্দর্যের চর আর তার সৈকত ভ্রমণে। সেদিন প্রথমে আমরা যাই ‘কালীর চর’, এর পর বহুল আলোচিত ‘তারুয়া দ্বীপ’ এবং দেখি তার নয়নাভিরাম সৈকত। গত বছর আমার একটা লেখা ছিল “বাংলাদেশের ডজন দেড়েক সমুদ্র সৈকত (মেগা পোস্ট)” । সেই লেখায় ছিল তারুয়া সৈকতের কথাও। একটি আনন্দের খবর শেয়ার করি সবার সাথে, এরই মধ্যে ঐ লেখার ডজন দেড়েকের মধ্যে প্রায় ১২-১৪টি সৈকত ইতোমধ্যে ঘুরে দেখেছি। বাকীগুলো ইচ্ছা আছে সামনের দিনগুলোতে দেখে ফেলার, যদি আল্লাহ্‌তায়ালা তৌফিক দান করেন।
তো যেখানে ছিলাম, সকালবেলা চর কুকরি-মুকরি থেকে রওনা দিয়ে কালীর চর আর তারুয়া দ্বীপ দেখে আমরা যখন সোনার চরে পৌঁছলাম তখন দুপুর গড়িয়ে বিকেল বেলা। একে একে আমরা সবাই সেই দীর্ঘ নির্জন সৈকতে নেমে এলাম। আমরা ছাড়া সেখানে দুজন লোক দেখতে পেলাম, যারা মহিষ পালনে এবং নজরদারিতে সেখানে আছেন। স্থানীয়রা এই জায়গাটাকে মহিষের বাথান বলে। পালে পালে মহিষ এনে এখানে ছেড়ে দিয়ে যায় মহাজনেরা আর সাথে সপ্তাহব্যাপী এরকম দু’তিনজন করে লোক থাকে পাহারায়। সপ্তাহ পেরুলে আরেক দল আসে, আগের দল তখন নিজের পরিবারে ফিরে যায়। কালীর চরেও দেখেছি গরু এভাবে ছেড়ে দিয়ে প্রতিপালন করতে। 
এবার আসুন একটু জেনে নেই এই প্রাকৃতিক অপার সৌন্দর্যের আধার এই ছোট্ট দ্বীপ সোনার চর সম্পর্কে। সোনার চরের অবস্থান গলাচিপা উপজেলার চরমোন্তাজে বঙ্গোপসাগেরের কোল ঘেঁষে। ৩০ এর দশকে জেগে ওঠা অপার সম্ভাবনা সৌন্দর্যের দ্বীপটির সোনালি বালুকাবেলা সূর্যের আলোয় ঝিকমিক করে দূর থেকে সোনার ন্যায় রঙ ধারণ করে যার থেকে লোকমুখে এই চরের নাম হয়ে যায় সোনারচর। 
বঙ্গোপসাগরের কোল জুড়ে বেড়ে ওঠা সোনার চরের আয়তন প্রায় ১০ হাজার একর। উত্তর-দক্ষিণ লম্বা-লম্বি এ দ্বীপটি দুর থেকে দেখতে ডিমের মত। ২০০৪ সালে এটা প্রথম আলোচনায় আসে। এরপর পটুয়াখালী উপকূলীয় বন বিভাগ বনায়ন করে এ চরে। বনে ছাড়া হয় তিনশ'টি হরিণসহ, বানর, বন্য মহিষ, শুকর ছাড়াও বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী। রয়েছে নানা প্রজাতির পাখ-পাখিও। পটুয়াখালী উপকূলীয় বন বিভাগ থেকে জানা যায়, ২০১১সালের ১৬ ডিসেম্বর সংরক্ষিণ এ বনভূমি বন্যপ্রাণীদের জন্য অভয়রণ্য ঘোষণা করে সরকার। 
সোনার চরের অভ্যন্তরে মাকড়শার জালের মতো ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য খাল-উপখাল। এসব খালের দুপাশে যেন সবুজের নিচ্ছিদ্র দেয়াল হয়ে দাঁড়িয়ে আছে গাছগুলো। পটুয়াখালীর রাঙ্গাবালি উপজেলার চরকাজলের বন বিভাগের অধীন সোনার চর। যা পটুয়াখালীর মূল ভূখন্ড থেকে ১২০ কিলোমিটার দক্ষিণে বঙ্গোপসাগরের কোলঘেষে অবস্থিত এবং পর্যটন কেন্দ্র কুয়াকাটা থেকে মাত্র ৫০ কিলোমিটার পূর্ব দিকে। নদী বা সমুদ্রই হচ্ছে যাতায়াতের একমাত্র পথ। সোনার চরে রয়েছে বিশ হাজার ছাবিবশ হেক্টর বিস্তৃত বনভূমি। রয়েছে সুন্দরী, কেওড়া, গড়াল, গর্জন, খইয়া বাবলা ও ছইলাসহ বিভিন্ন প্রজাতির গাছ। সেইসাথে সাত কিলোমিটার দীর্ঘ সমুদ্র সৈকত রয়েছে সোনার চরে। 
এমনিতে এই চরে যাওয়ার বহুল ব্যাবহৃত রুট হচ্ছে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা সদর থেকে সড়কপথে ১০ কিলোমিটার দক্ষিণে পানপট্টি লঞ্চঘাট। সেখান থেকে সামনে এগিয়ে গেলেই আগুনমুখা মোহনা। ট্রলার কিংবা লঞ্চযোগে আগুনমুখা মোহনা থেকে ঘণ্টা তিনেক এগুলেই চোখে পড়বে মায়াবী দ্বীপচর তাপসী। তাপসীর বাঁকে পৌঁছাতেই সোনারচরের হাতছানি। তাপসী থেকে ৩০ মিনিটের পথ সামনে এগুলেই সোনারচর। প্রায় ১০ কিমি দীর্ঘ একটি অনন্য সুন্দর চোখ জুড়ানো সমুদ্রসৈকত। কিন্তু আমরা গিয়েছিলাম ভোলার চর ফ্যাশন এর কচ্ছপিয়া ঘাট হতে প্রথমে চর কুকরি-মুকরি, তারপর সেখান হতে একে একে কালীর চর এবং তারুয়া দ্বীপ হয়ে সোনার চর। 
একসময় সবাই মিলে সারিবদ্ধ হয়ে হাঁটতে লাগলাম পূর্ব হতে পশ্চিম মুখি হয়ে এই মায়াবী সৈকত ধরে। এভাবে পুরো বিকেলটা পার করে সূর্য যখন সমুদ্রের বুকে মুখ লুকোতে ব্যাকুল, তখন আমরা ফেরার জন্য নৌকায় উঠলাম। সাথে চলল সূর্যের ডুবে যাওয়ার মায়াময় দৃশ্য অবলোকন। নৌকো থেকে দেখতে লাগলাম চরের বনের পেছনে রাঙ্গা কুসুমের ন্যায়্ সূর্যটার হারিয়ে যাওয়া। 
যাই হোক নৌকা ছাড়ার আধঘণ্টার মধ্যে আকাশের বুক জুড়ে আঁধারের চাদর মেলে দিল প্রকৃতি। চারিদিকে সাগরের অথৈ জলের মাঝে আমরা ১৫ জন, একটা ছোট্ট মাছ ধরার নৌকায়। আকাশে উঠলো পূর্ণিমার এক বিশাল থালার ন্যায় অদ্ভুত মায়াময় চাঁদ। সেদিনের সেই চাঁদের রূপ আমি কখনো ভুলতে পারবো না। এমন রোমান্টিক চাঁদ আর কবে দেখবো জানা নেই। কেমন গোলাপি আর হলদেটে’র মিশেলে অদ্ভুত এক রঙ, ঘোর লাগা তার জোছনা। আমার কাছে ভালো ক্যামেরা না থাকায় সেই রূপ তুলে আনতে পারি নাই। থাক, সব জিনিষ ছবির ফ্রেমে বন্দী করতে নেই। কিছু জিনিষ না হয় মনের ফ্রেমেই বন্দী থাকুক। 
প্রায় তিন ঘণ্টার সেই নৌকা ভ্রমণ শেষে রাত নয়টা নাগাদ আমরা পৌঁছলাম চর কুকরি-মুকরি। পেছনে ফেলে আসলাম এক মায়াময় বিকেলবেলা আর সাথে নিয়ে এলাম আজীবন মনে রাখার মত অসংখ্য সুন্দর স্মৃতি। এই ভ্রমণ ছিল আমার এযাবৎ কালের সবচেয়ে সেরা ভ্রমণ।       

ভ্রমণকালঃ ১৮-১৯ অক্টোবর, ২০১৩

আগের পর্ব

Translate

বোকা পর্যটকের কথা

মানুষ যেমন হঠাৎ করেই কারো প্রেমে পড়ে, ঠিক তেমনই করে আমিও প্রেমে পড়েছি ভ্রমণের। আজব এক নেশায় নেশাগ্রস্থ, কবে থেকে জানি না। তবে নিজের আর্থ-সামাজিক অবস্থানে লড়াই করে টিকে থাকার পর ভ্রমণে মনঃসংযোগ করতে উদ্যত হই। সেই থেকে যখনই সময়-সুযোগ হয় বেড়িয়ে পড়ি ঘর হতে, ভ্রমণের তরে। মজার ব্যাপার হল, আমি সাইক্লিস্ট নই, সাঁতার কাটতে পারি না, না পারি ট্র্যাকিং, হাইকিং, ক্লাইম্বিং। কোন ধরণের এডভেঞ্চারধর্মী কোন গুণই আমার নেই, শুধু আছে ভ্রমণের শখ আর অদম্য ইচ্ছাটুকু। আর সেই ইচ্ছা থেকেই সময় সময় আমার ঘুরে বেড়ানো আর সেই গল্পগুলো লিপিবদ্ধ করে রাখা এই ডায়েরীতে। আমার এই লেখাগুলো বিভিন্ন সময়, বিভিন্ন সামাজিক মাধ্যমে এবং ব্যক্তিগত ডায়েরীতে লেখা ছিল; সেগুলো সব একত্রে সংরক্ষণ করে রাখার নিমিত্তেই এই ব্লগ। যদি আপনাদের কারো এই লেখাগুলো কোন কাজে লাগে তবে আমার পরিশ্রম কিছুটা হলেও সার্থক হবে।

পোস্ট সংরক্ষণাগার

যোগাযোগ ফর্ম

প্রেরণ